Google Adsense সিপিসি কি? সিটিআর কি? আরপিএম কি?

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন, আশা করি নিশ্চয়ই ভাল আছেন, বরাবরের মতো আজকেও আরেকটা আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

আজকের আর্টিকেলের মূল বিষয় হল গুগল এডসেন্সের CPC, CTR, RPM এবং ইম্প্রেশন সম্পর্কে বিস্তারিত তথ্য।

আপনি যদি জানতে চান Google Adsense সিপিসি কি? সিটিআর কি? আরপিএম কি? তাহলে আমাদের আজকের এই আর্টিকেল মনোযোগ সহকারে আপনাকে স্টেপ বাই স্টেপ দেখতে হবে।

আমরা যারা Google Adsense নিয়ে কাজ করি, আমরা CPC, CTR, RPM কি তা অনেকেই জানি না, তাই আজকেরে আঁটিকেলে  CPC, CTR, RPM সকল বিষয়ে জানতে পারবেন, তাই আজকেরই এই আর্টিকেল মনোযোগ সহকারে ভালোভাবে পড়ুন,

অনলাইন প্যাসিভ ইনকামের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল গুগল অ্যাডসেন্স। এটি "সোনার হরিণ" নামে পরিচিত। যারা এডসেন্স থেকে আয় করেন তাদের অবশ্যই এডসেন্স CPC, CTR, RPM এবং ইমপ্রেশনের সাথে পরিচিত হতে হবে।

কিন্তু এই শব্দগুলোর অর্থ অনেকেই জানেন না। বিশেষ করে অনেক নতুন ব্যবহারকারী জানতে চায় CPC কি, CTR কি এবং RPM কি বা কিভাবে কাজ করে?

বর্তমানে 3 মিলিয়নেরও বেশি মানুষ Google Adsense অ্যাকাউন্ট ব্যবহার করে। বিশেষ করে যারা মূলত ইউটিউব এবং ব্লগিং এর মাধ্যমে অনলাইনে আয় করেন তারা প্রায় সবাই গুগল অ্যাডসেন্স ব্যবহারকারী।

বাংলাদেশে এরকম হাজার হাজার ইউটিউবার এবং ব্লগার রয়েছে। আপনি যদি তাদের একজন হয়ে থাকেন, তাহলে আপনাকে AdSense ব্যবহারকারী হিসেবে CPC, CTR, RPM, Pageview এবং Impressions সম্পর্কে জানতে হবে।

কারণ, অ্যাডসেন্স অ্যাকাউন্ট ব্যবহার করার সময় আমরা সবসময় অ্যাডসেন্স ড্যাশবোর্ডে এই শব্দগুলি দেখতে পাই। চলুন জেনে নেওয়া যাক তারা কি এবং কিভাবে কাজ করে।

সিপিসি কি (CPC)

CPC-এর পূর্ণরূপ হল Cost Per Click। অর্থাৎ প্রতি ক্লিকে আপনি কত ডলার পাবেন।

ভাবুন, আপনি একজন ব্লগার বা ইউটিউবার। আয়ের জন্য গুগল অ্যাডসেন্স ব্যবহার করুন এবং আপনার এক মাসে $100 আয় হবে।

CPC হল এই $100 আয় থেকে মোট বিজ্ঞাপন ক্লিকের সংখ্যা।

উদাহরণস্বরূপ: একটি বাংলাদেশী ব্লগ ওয়েবসাইটের CPC ছিল $0.30 এবং মোট 50টি ক্লিক। গতকালের মোট আয় ছিল $0.30 * 50 = $15 ডলার।

এশিয়া ও ইউরোপ-আমেরিকার সিপিসির বিস্তৃত ব্যবধান রয়েছে। এটি মূলত কীওয়ার্ড এবং বিজ্ঞাপনদাতাদের বাজেটের উপর ভিত্তি করে।

উদাহরণস্বরূপ, বাংলাদেশের গড় CPC $0.01 থেকে $0.30 পর্যন্ত। আবার ইউরোপ-আমেরিকা CPC প্রায় $0.10 থেকে $7 - $8 পর্যন্ত হতে পারে।

সিটিআর কি (CTR)

CTR এর পূর্ণরূপ হল ক্লিক-থ্রু রেট। অর্থাৎ, মোট পৃষ্ঠা দর্শনের উপর ক্লিকের শতাংশ।

কল্পনা করুন, আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও বা ব্লগ ওয়েবসাইটে 1,000 পৃষ্ঠা দেখা হয়েছে এবং 100টি ক্লিক হয়েছে৷

তাহলে আপনার CTR হবে 10%। আবার যদি আপনার ব্লগ একদিনে 100 পেজ ভিউ এবং 5 ক্লিক পায়, তাহলে আপনার CTR হবে 5%।

সহজ কথায়, উচ্চ CTR মানে বিজ্ঞাপনে বেশি ক্লিক। বিজ্ঞাপনে বেশি ক্লিক মানেই বেশি আয়। কিন্তু Pageview এর সাথে Click এর সামঞ্জস্য থাকতে হবে।

অনেকেই প্রশ্ন করেন, CTR কত ভালো? এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে, আপনাকে আরও একটি জিনিস জানতে হবে।

যারা ব্লগ করেন তারা CTR এর সাথে দুইভাবে পরিচিত। গুগল সার্চ কনসোলের CTR এবং Google AdSense এর CTR।

এই দুই CTR এর মধ্যে অনেক পার্থক্য আছে। Google Search Console-এ CTR যত বেশি হবে তত ভালো।

অন্যদিকে, গুগল অ্যাডসেন্সের সিটিআর যত বেশি হবে তত ভালো; বরং, CTR 10% এর উপরে গেলে, আপনাকে অবশ্যই ওয়েবসাইটে বিজ্ঞাপনটি সাময়িকভাবে বন্ধ করতে হবে এবং CTR কমানোর ব্যবস্থা নিতে হবে।

অনেক বিশেষজ্ঞ তাই মনে করেন এবং তারা বলেন যে যদি Google Adsense CTR পেজভিউ এর তুলনায় অসামঞ্জস্যপূর্ণ হয় তবে Google Adsense অ্যাকাউন্ট হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরপিএম মানে কি (RPM)

RPM এর পূর্ণরূপ হল Revenue Per Mile। অর্থাৎ প্রতি হাজার ভিউতে কত ডলার দিতে হবে তার হিসাব।

CPC বা CTR এর উপর ভিত্তি করে RPM গণনা করা হয় না। এটি মূলত ভিজিটরদের অবস্থান এবং পেজ ভিউ এর উপর ভিত্তি করে গণনা করা হয়।

এশিয়া থেকে আসা দর্শকদের তুলনায় ইউরোপ এবং আমেরিকার দর্শকদের RPM বেশি।

সহজভাবে বলতে গেলে, Google Adsense RPM মূলত ভিজিটরের গুণমান বা ওজনের উপর নির্ভর করে। অর্থাৎ ইউরোপের দেশগুলোর মানুষ অনেক বেশি ধনী এবং তাদের বাজেট বাংলাদেশের চেয়ে বেশি।

আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে RPM কাজ করে।

ইম্প্রেশন মানে কি ?

ইম্প্রেশন মূলত আপনার YouTube ভিডিও বা ব্লগ পোস্টে কতগুলি বিজ্ঞাপন দেখানো হয়েছে তার গণনা।

ধরা যাক আপনার YouTube ভিডিওটি 2000 বার দেখা হয়েছে এবং প্রতি ভিডিও দর্শকদের কাছে গড়ে 3টি বিজ্ঞাপন দেখায়৷

প্রতি 2,000 ভিউতে গড়ে 3টি বিজ্ঞাপন দেখায় মানে আপনার YouTube ভিডিওতে মোট 6,000 ইমপ্রেশন রয়েছে। অর্থাৎ বিজ্ঞাপনটি দেখানো হয়েছে ছয় হাজার বার।

এটিকে মূলত গুগল অ্যাডসেন্সের ভাষায় ইমপ্রেশন বলা হয়।

পেজভিউ সম্পর্কে প্রায় সবাই জানেন। তাই আলাদা করে বলার প্রয়োজন বোধ করি না।

গুগল এডসেন্স ইনকাম বাড়ানোর উপায়

প্রায় সব অ্যাডসেন্স ব্যবহারকারী তাদের গুগল অ্যাডসেন্স আয় বিভিন্ন উপায়ে বাড়াতে চান। কিন্তু ব্যবহারকারীদের জন্য এটা সম্ভব? এবং যদি সম্ভব হয় কিভাবে?

অ্যাডসেন্স আয় মূলত কম CPC এর কারণে। কিন্তু অনেকেই এটা মেনে নিতে পারেন না এবং বিভিন্নভাবে CPC বাড়ানোর চেষ্টা করেন। উদাহরণস্বরূপ, কম CPC বিজ্ঞাপনগুলি ব্লক করা, ইউরোপীয় দেশগুলিকে টার্গেট করা এবং উচ্চ CPC কীওয়ার্ডের সাথে কাজ করা ইত্যাদি।

এমনও অ্যাডসেন্স ব্যবহারকারী আছেন যারা সিপিসি বাড়ানোর জন্য অবৈধ পদ্ধতি বেছে নেন। কিন্তু এটা কোনোভাবেই নিরাপদ নয় এবং উচিতও নয়।

কিন্তু গুগল অ্যাডসেন্স আয় বাড়ানোর কিছু বৈধ উপায় রয়েছে। বড় ব্লগার এবং ইউটিউবাররা মূলত তাদের আয় বাড়াতে এই পদ্ধতিগুলি অনুসরণ করে।

হাই কোয়ালিটি কন্টেন্ট

উচ্চ মানের কন্টেন্ট তৈরি করলে ব্লগ বা ইউটিউবে অ্যাডসেন্স আয় স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যায়।

কিন্তু আমরা বেশিরভাগই জানি না উচ্চ মানের সামগ্রী বলতে কী বোঝায়।

ভাল ভিডিও রেজোলিউশন থাকা বা বড় ব্লগ লেখা মানে উচ্চ মানের সামগ্রী নয়। কিন্তু তারা উচ্চ মানের কন্টেন্ট তৈরি করার জন্যও গুরুত্বপূর্ণ।

আপনি যখন একটি ভিডিও বা ব্লগ তৈরি করেন, একটি বিষয়ের আলোচনা দর্শকদের কাছে পরিষ্কার করার চেষ্টা করুন।

প্রয়োজনে, ছবি, ইনফোগ্রাফিক্স, অ্যানিমেশন বা ভিডিও ফুটেজ সামগ্রীতে স্থাপন করা উচিত যাতে দর্শক পছন্দসই বিষয় বুঝতে পারে।

তাছাড়া আপনার এমনভাবে কন্টেন্ট তৈরি করা উচিত যাতে ভিজিটর আসলেই কনটেন্ট থেকে উপকৃত হয়। এই ধরনের বিষয়বস্তু Google দ্বারা অত্যন্ত অগ্রাধিকার দেওয়া হয়। আবার, এই ধরনের বিষয়বস্তু Google সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় এগিয়ে আছে।

এখন প্রশ্ন হতে পারে, কিভাবে উচ্চ মানের কন্টেন্ট গুগল অ্যাডসেন্স আয় বাড়ায়? এই প্রশ্নের উত্তর বেশ সহজ।

উচ্চ মানের কন্টেন্ট Google অনুসন্ধান পৃষ্ঠাগুলিতে ভাল পারফর্ম করে, ওয়েবসাইটটিতে আরও দর্শকদের চালিত করে এবং অর্গানিকভাবে আরও বেশি পৃষ্ঠা দর্শন তৈরি করে৷ এটি গুগল অ্যাডসেন্স আয়কে অনেক বাড়িয়ে দেয়।

তাছাড়া, অ্যাডসেন্স আয় বাড়াতে সামাজিক, রেফারেল এবং সরাসরি ট্রাফিকের চেয়ে জৈব ট্রাফিক অনেক বেশি গুরুত্বপূর্ণ।

হাই সিপিসি কিওয়ার্ড

যেসব কীওয়ার্ডের বাণিজ্যিক আগ্রহ আছে এবং যে কীওয়ার্ডগুলো গুগলে বেশি সার্চ করে সেগুলোর সিপিসি বেশি থাকে।

আপনি যদি তথ্য সম্পর্কিত কুলুঙ্গি নিয়ে কাজ করেন তবে আপনার কুলুঙ্গির জন্য উচ্চ সিপিসি কীওয়ার্ডও রাখুন। সেগুলো খুঁজে বের করার জন্য আপনাকে কীওয়ার্ড রিসার্চ করতে হবে।

কীওয়ার্ড রিসার্চ মূলত এসইও এর আওতায় পড়ে। আপনি যদি কীওয়ার্ড গবেষণার পুরো বিষয়বস্তু জানতে চান, তাহলে এসইও শেখা খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি আপনার ব্লগে উচ্চ সিপিসি কীওয়ার্ড দিয়ে নিবন্ধ লেখেন, তাহলে Google সেই কীওয়ার্ডগুলির উপর ভিত্তি করে আপনার ব্লগে বিজ্ঞাপন দেখাবে। সিপিসি বাড়ানোর পাশাপাশি আপনার গুগল অ্যাডসেন্স আয়ও অনেক বুস্ট হবে।

সঠিক এড প্লেসমেন্ট

একটি ব্লগ ওয়েবসাইটের অ্যাডসেন্স আয় বাড়ানোর জন্য সঠিক অ্যাড প্লেসমেন্ট খুবই গুরুত্বপূর্ণ।

আমরা অনেকেই গুগল অ্যাডসেন্স অটো অ্যাড ব্যবহার করি। স্বয়ংক্রিয় বিজ্ঞাপন ব্যবহার করে, গুগল নিজেই বিজ্ঞাপনের স্থান নির্ধারণ করে। এটি অ্যাডসেন্স আয় বাড়াতে সাহায্য করে।

তবে, আপনি চাইলে ওয়েবসাইটে নিজেই বিজ্ঞাপন দিতে পারেন।

কিন্তু লক্ষণীয় বিষয় হল কাস্টম অ্যাড প্লেসমেন্টের জন্য সঠিক অ্যাড প্লেসমেন্ট নির্ধারণ করা খুবই কঠিন। যেটা সবাই পারে না। ওয়েবসাইটের থিমেরও কিছু দিক রয়েছে।

আমি বেশ কয়েকটি ওয়েবসাইটে অটো বিজ্ঞাপন এবং কাস্টম বিজ্ঞাপনের মধ্যে পার্থক্য বোঝার চেষ্টা করি। আমার অভিজ্ঞতায়, কাস্টম বিজ্ঞাপনের CPC স্বয়ংক্রিয় বিজ্ঞাপনের থেকে সামান্য বেশি। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে উল্টোটাও হয়।

কাস্টম অ্যাড প্লেসমেন্ট সঠিকভাবে নির্ধারিত না হলে, আয় আরও হ্রাসের ঝুঁকি রয়েছে।

নতুন হলে কাস্টম বিজ্ঞাপন দেওয়ার দরকার নেই। Google এর অটো বিজ্ঞাপন ব্যবহার করুন. তারা স্বয়ংক্রিয়ভাবে সঠিক স্থান নির্ধারণ করবে এবং বিজ্ঞাপন দেখাবে।

ওয়েবসাইটের অ্যাড প্লেসমেন্ট সঠিক হলে স্বয়ংক্রিয়ভাবে গুগল অ্যাডসেন্সের আয় বাড়বে।

মূল কথা হল আপনি যদি আপনার Google AdSense আয় বাড়াতে চান, তাহলে আপনাকে প্রথমে উচ্চ মানের সামগ্রী তৈরি করতে হবে, তারপর উচ্চ CPC কীওয়ার্ড নিয়ে কাজ করতে হবে এবং সঠিক বিজ্ঞাপনের স্থান নির্বাচন করতে হবে।

শেষ কথা,

প্রিয় বন্ধুরা, আপনি যদি একজন Google AdSense ব্যবহারকারী হন, তাহলে CPC, CTR, RPM এবং ইম্প্রেশন সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। যা আজ আপনি জানতে পেরেছেন।

কিন্তু আপনি যদি একজন ব্লগার বা ইউটিউবার হয়ে থাকেন, তাহলে কখনই অ্যাডসেন্স সিপিসি বা আয় নিয়ে খুব বেশি চিন্তা করবেন না। আপনি নিয়মিত কাজ করতে থাকুন, এক পর্যায়ে সিপিসি বা আয় স্বয়ংক্রিয়ভাবে বাড়তে শুরু করবে।

আমি এমন লোক দেখেছি যারা কাজের চেয়ে সিপিসি বা আয়কে বেশি গুরুত্ব দেয়। তাদের অধিকাংশই এভাবে সফল হয়নি।

একটা সময় আমিও তাদের কথা ভেবে অনেক সময় কাটিয়ে দিতাম। লাভ হয়নি, বরং ক্ষতি হয়েছে। তাই আপনিও কাজে মনোযোগ দিন। ইনশাআল্লাহ, সফলতা একদিন আসবেই।

আপনি যদি অনলাইন ইনকাম বিষয়ে জানতে চান বা টেকনোলজি বিষয়ে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন, ধন্যবাদ ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles